ইসলামের কন্ঠইসলামের কন্ঠ
সম্পাদকীয়আর্কাইভআমাদের পরিচিতিযোগাযোগের মাধ্যম
হাদীস শরীফ

রাসূলুল্লাহ (ﷺ) যাদের নিকৃষ্ট বলেছেন

রাসূলুল্লাহ (ﷺ) এর আগমন ঘটেছিল মানব জাতিকে আমলে আখলাকে সর্বোত্তম মানুষে পরিণত করার জন্য। তিঁনি তাঁর জীবদ্দশায় সেই মিশন অতি সূক্ষ্ণভাবে আঞ্জাম দিয়েছিলেন। তাঁর অনুসরণ ও অনুকরণ যারা করেছেন তারা উত্তম থেকে সর্বোত্তম মানুষে পরিণত হয়েছিলেন। এবং কিয়ামত পর্যন্ত যারা তাঁর অনুসরণ ও অনুকরণ করবে তারাও উত্তম মানুষে পরিণত হবেন। কিন্ত যারা তাঁর দেখানো পথে চলেনি বা চলবে না তারা নিকৃষ্ট মানুষের দলভুক্ত।

মুফতি মুহাম্মাদ আকতার আল-হুসাইন
রাসূলুল্লাহ (ﷺ) যাদের নিকৃষ্ট বলেছেন

রাসূলুল্লাহ (ﷺ) এর আগমন ঘটেছিল মানব জাতিকে আমলে আখলাকে সর্বোত্তম মানুষে পরিণত করার জন্য। তিঁনি তাঁর জীবদ্দশায় সেই মিশন অতি সূক্ষ্ণভাবে আঞ্জাম দিয়েছিলেন। তাঁর অনুসরণ ও অনুকরণ যারা করেছেন তারা উত্তম থেকে সর্বোত্তম মানুষে পরিণত হয়েছিলেন। এবং কিয়ামত পর্যন্ত যারা তাঁর অনুসরণ ও অনুকরণ করবে তারাও উত্তম মানুষে পরিণত হবেন। কিন্ত যারা তাঁর দেখানো পথে চলেনি বা চলবে না তারা নিকৃষ্ট মানুষের দলভুক্ত।

সেই সমস্ত নিকৃষ্ট মানুষের মধ্য থেকে কিছু সংখ্যকের বর্ননা রাসূলুল্লাহ (ﷺ) নিজেই দিয়েছেন। যেমন- যে পার্থিব স্বার্থে আখেরাত বরবাদ করেহযরত আবূ উমামাহ (রা.) থেকে বর্ণিত-قَالَ رَسُولَ اللَّهِ (ﷺ) ـ مِنْ شَرِّ النَّاسِ مَنْزِلَةً عِنْدَ اللَّهِ يَوْمَ الْقِيَامَةِ عَبْدٌ أَذْهَبَ آخِرَتَهُ بِدُنْيَا غَيْرِهِ.‏"রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- যে ব্যক্তি অপরের পার্থিব স্বার্থে আখেরাত বরবাদ করেছে, কিয়ামতের দিন সে হবে আল্লাহর নিকট সর্বপেক্ষা নিকৃষ্ট ব্যক্তি"। (সুনানে ইবনে মাজাহ)

যে পাপ করতে পরোয়া করে নাহযরত আবূ সাঈদ খুদরী (রা.) থেকে বর্ণিত-قَالَ رَسُولَ اللَّهِ (ﷺ) - إِنَّ مِنْ شَرِّ النَّاسِ رَجُلًا فَاجِرًا - يَقْرَأُ كِتَابَ اللَّهِ لَا يَرْعَوِي إِلَى شَيْءٍ مِنْهُ."রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- নিকৃষ্ট পাপাচারী ব্যক্তি হচ্ছে, যে আল্লাহর কিতাব তিলাওয়াত করে, কিন্তু পাপের কাজে কোন পরোয়া করে না"। (সুনানে আন-নাসাঈ)

যে ব্যক্তি দু'মুখী আচরণ করেহযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত-قَالَ رَسُولَ اللَّهِ (ﷺ) - إِنَّ مِنْ شَرِّ النَّاسِ ذَا الْوَجْهَيْنِ الَّذِي يَأْتِي هَؤُلاَءِ بِوَجْهٍ وَهَؤُلاَءِ بِوَجْهٍ.‏"রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- মানুষের মধ্যে দু’মুখী লোক সবচেয়ে নিকৃষ্ট। যে এ দলের নিকট আসে একরূপ নিয়ে এবং অন্য দলের নিকট আসে অন্য আরেক রূপ নিয়ে"। (সহীহ মুসলিম)

যে নিজের গোপনীয় প্রকাশ করে হযরত আবু সাঈদ খুদরী (রা.) থেকে বর্ণিত- قَالَ رَسُوْلُ اللهِ (ﷺ) - إِنَّ مِنْ أَشَرِّ النَّاسِ عِندَ الله مَنزِلَةً يَومَ القِيَامَةِ الرَّجُلَ يُفضِي إِلَى المَرْأَةِ وَتُفْضِي إِلَيه، ثُمَّ يَنشُرُ سِرَّهَا»"রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- কিয়ামতের দিন আল্লাহর দরবারে সর্বনিকৃষ্ট ব্যক্তি সে, যে নিজের স্ত্রীর সাথে মিলিত হয় এবং যার সাথে তার স্ত্রী মিলিত হয়, অতঃপর সে এর গোপনীয়তা প্রকাশ করে বেড়ায়"। (সহীহ মুসলিম)

অশালীনতার জন্য মানুষ যাকে ত্যাগ করেহযরত আয়শা (রা.) থেকে বর্ণিত-قَالَ رَسُولِ اللَّهِ (ﷺ) - إِنَّ شَرَّ النَّاسِ مَنْ تَرَكَهُ النَّاسُ ـ أَوْ وَدَعَهُ النَّاسُ ـ اتِّقَاءَ فُحْشِهِ.‏"রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- নিশ্চয়ই সবচেয়ে নিকৃষ্ট লোক সেই, যার অশালীনতা থেকে বাঁচার জন্য মানুষ তার সঙ্গ পরিত্যাগ করে। (সহীহ বুখারী)

কথায় আলস্যভাব ও কায়দা প্রকাশ করাহযরত ফাতিমাতুয-যাহরা (রা.) থেকে বর্ণিত-قَالَ رَسُوْلُ اللهِ (ﷺ) - إِنَّ مِنْ شِرَارِ أُمَّتِيَ الَّذِيْنَ غُذُوْا بِالنَّعِيْمِ الَّذِيْنَ يَطْلُبُوْنَ أَلْوَانَ الطَّعَامِ وَ أَلْوَانَ الثِّيَابِ يَتَشَدَّقُوْنَ بِالْكَلَامِ"রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- আমার উম্মতের সবচেয়ে নিকৃষ্ট লোক তারা, যারা নিয়ামতে লালিত হয়েছে, যারা নানা রঙের খাদ্য ভক্ষণ করে, নানা রঙের বস্ত্র পরিধান করে এবং কথায় আলস্যভাব ও কায়দা প্রকাশ করে"। (সহীহাহ)

যারা কবরে সিজদা দেয়হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত- قال رَسُولِ اللَّهِ (ﷺ) -ان شر الناس الذین اتخذوا قبورهم مساجد "রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- যারা কবরকে সিজদার স্থান বানায় তারা হলো সর্বনিকৃষ্ট মানুষ"।(সহীহ ইবনে হিব্বান, বায়হাকী ও সুনানুল কুবরা)

যে নেতা অন্যায় অত্যাচার করেহযরত আউফ ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত-قال رَسُولِ اللَّهِ (ﷺ) - شِرَارُ أَئِمَّتِكُمُ الَّذِينَ تُبْغِضُونَهُمْ وَيُبْغِضُونَكُمْ وَتَلْعَنُونَهُمْ وَيَلْعَنُونَكُمْ."রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- তোমাদের সর্ব নিকৃষ্ট নেতা হচ্ছে তারাই যাদেরকে তোমরা ঘৃণা কর আর তারাও তোমাদের ঘৃণা করে। তোমরা তাদেরকে অভিশাপ দাও আর তারাও তোমাদেরকে অভিশাপ দেয়"। (সহীহ মুসলিম)

হযরত উমর ইবনুল খাত্তাব (রা.) থেকে বর্ণিত- قال رَسُولِ اللَّهِ (ﷺ) - ان شر الناس منزلة یوم القیامة إمام جاير خرق."রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন- কিয়ামত দিবসে সবচেয়ে নিকৃষ্ট ব্যক্তি হলো অত্যাচারী শাসক"।(সুনানে বায়হাকী)

রাব্বে কারীম আমাদেরকে তাঁর হাবিব (ﷺ) এর অনুসরণ ও অনুকরণ করে উত্তম মানুষের অন্তর্ভুক্ত হওয়ার তাওফীক দান করুন। নিকৃষ্ট লোকদের অন্তর্ভুক্ত হওয়া থেকে আমাদের হেফাজত করুন। আমীন।